JetPack সাবস্ক্রিপশন এবং অ‍্যামাজন অ‍্যাকাউন্ট সাসপেনশন

নিশ সাইটে আমরা বেশ কয়েকটি প্রয়োজনে JetPack প্লাগিনটি ব‍্যবহার করি। অটো সোশ‍্যাল শেয়ার, সিকিউরিটি, সিডিএন, ট্রাফিক মনিটর, ক্লিক মনিটর, রেসপনসিভ ভার্সন তৈরি সহ নানান ফিচার রয়েছে এই প্লাগিনটিতে।

প্লাগিনটি ইনস্টল করার সময় বেশিরভাগই আমরা Jumpstart অপশন সিলেক্ট করি, মানে গুরুত্বপূর্ণ সব ফিচার একবারে এই প্লাগিনটি চালু করে দেয় সাইটের জন‍্য। খুবই হেল্পফুল একটি অপশন।

তবে এটি আপনার জন‍্য ক্ষতিরও কারণ হতে পারে, বিশেষ করে এই প্লাগিনের Subscriptions অপশনটি। এই অপশনের কাজ হলো কেউ চাইলে আপনার সাইটে ইমেইল সাবস্ক্রাইবার হতে পারবে। যখনই আপনি কোন কনটেন্ট পাবলিশ করবেন, স্বয়ংক্রীয়ভাবে সেই কনটেন্টটি উক্ত ব‍্যক্তির ইমেইলে পাঠিয়ে দিবে জেটপ‍্যাক প্লাগিন।

আপাতদৃষ্টিতে এটা বেশ ভাল মনে হলেও এখানে টেকনিক‍্যালি খুব বড় সমস‍্যা রয়েছে:

অ‍্যামাজন অ‍্যাফিলিয়েট টার্মস অনুযায়ী, আপনি ইমেইলের মাধ‍্যমে কাউকে অ‍্যামাজন অ‍্যাফিলিয়েট লিংক দিতে পারবেন না। যদি ইমেইলে অ‍্যামাজন অ‍্যাফিলিয়েট লিংক দেন, আর কেউ ক্লিক করে কোন প্রোডাক্ট কেনে, তাহলে আপনি কমিশন তো পাবেনই না, অ‍্যাকাউন্টও সাসপেন্ড হয়ে যাবে।

এবার আবার ফিরে আসি জেটপ‍্যাক অপশনটিতে…

যখন আপনার সাইটের কনটেন্ট ইমেইলে সাবস্ক্রাইবারের ইনবক্সে চলে যাচ্ছে তখন ঐ ইমেইলেই কিন্তু অ‍্যাফিলিয়েট লিংকও যুক্ত হয়ে যাচ্ছে (যেহেতু কনটেন্টে অ‍্যাফিলিয়েট লিংক রয়েছে)। এবার ভিজিটর আপনার ঐ লিংকে যদি ক্লিক করে, আর প্রোডাক্ট কিনে তাহলে আপনার কপালে কি আছে ভেবে দেখুন!

তো এই সমস‍্যা থেকে মুক্তির উপায় কি?

খুবই সোজা… JetPack সেটিংস অপশনটিতে যান। অনেকগুলো ট‍্যাব পাবেন, সেখান থেকে Engagement ক্লিক করুন। এরপর Subscriptions অপশন থেকে এই ইউজার সাবস্ক্রিপশন অপশনটি ডিজ‍্যাবল করে দিন!

হ‍্যাপি অ‍্যাফিলিয়েট মার্কেটিং 🙂

Source: Al-Amin Kabir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *