ভুল থেকে শিখা – যথেষ্ট দরকারি একটা স্ট্র্যাটেজি

আমার প্রথম নিশ সাইট এর জন্য আমি Expired Domain কিনে শুরু করেছিলাম । সাধারনভাবে Expired Domain কিনতে হলে Domain সম্পর্কে অনেক কিছু জানা থাকতে হয় । তা না হলে ভুল Domain selection এর কারনে পুরো project ভেস্তে যেতে পারে । যাই হোক আমার Domain সম্পর্কে ধারনা থাকলেও ওত ভাল ধারনা ছিল না । তাই শুধুমাত্র PA – ২৬, DA -১৪ দেখেই ক্রয় করে ফেললাম । দেশী একটা Hosting Company (নাম বলা যাবে না) থেকে Hosting করলাম । এবং একটা ক্র্যাক থিম ডাউনলোড করে নিশ সাইট শুরু করে দিলাম । বাজেট না থাকার কারনে নিজেই Content লিখা শুরু করলাম । ভাগ্য ভাল যে প্রথম মাসেই সেল পেলাম । ভালও লাগল, কিন্তু এই ভাল লাগাটা বেশীদিন থাকল না ।

কেন সেটাই আজকে বলব,
১. যে Domain টা কিনলাম তার Spam Score চেক করি নি । যার Spam Score ছিল ৭/১৭ । আর অনেক বাজে সাইটের সাথে Backlink করা ছিল । মানে আগের Domain Owner পুরা ম্যাসাকার করে ফেলেছে । একজন expert ভাই আপনারা সবাই চিনেন (আমার স্নেহের ছোট ভাই) বলল এই সাইট নিয়ে আর কাজ কইরেন না । কিন্তু আমি আমি নাছোড় বান্দা তাই লেগে থাকলাম ।

২. কিছু দিন পর দেখি সাইট হ্যাক হয়েছে । ঠিক করলাম । আবার হ্যাক । আবার ঠিক করলাম । আবার হ্যাক । পরে জানলাম ক্র্যাক থিম ব্যবহারের কারনে এই দশা । কান ধরে তওবা করলাম আর কোনদিন ক্র্যাক থিম ব্যবহার করব না । একটা পেইড থিম কিনে ইন্সটল করলাম ।

৩. কিছুদিন দিন পর পর সাইট ডাউন থাকে । ২ দিন, ৩ দিন করে । Hosting Company সাপোট দেই না । কি আর করা সাইট Namecheap এ স্থানান্তর করলাম

৪. কিছু দিন পর দেখি ক্লিক পাই ভালই কিন্তু সেল কম । পরে জানতাম content এর কারনে এটা হচ্ছে । তাই content pattern change করলাম ।

৫. এবার SpamScore কমানোর পালা । বাজে লিঙ্ক গুলো Disallow করলাম আর ভাল কিছু লিঙ্ক বিল্ডিং করলাম । কন্টেন্ট দিলাম ২০+ ব্যাস তাতেই কাজ হল । বর্তমানে আমার সাইটের DA 16 (+2), PA 29(3+), আর SpamScore 2/17(-5), প্রতিমাসে এভারেজ $100+ আয় থাকে ।

শেষ কথা হল, ভুল করেছি আর শিখেছি এখনও শিখছি । থেমে থাকলে কি মোটের উপর ৫০০০ টাকা খরচ করে কোন সাইট যে সাফল্য পেয়েছি সেটাই পেতাম ??

ভুল থেকে শিখা - যথেষ্ট দরকারি একটা স্ট্র্যাটেজি

ভুল থেকে শিখা - যথেষ্ট দরকারি একটা স্ট্র্যাটেজি
9.1

নাছোর বান্দা

10/10

    যথেষ্ট দরকারি একটা স্ট্র্যাটেজি

    10/10

      অনুপ্রেরণা

      9/10

        ভুল করেছি আর শিখেছি

        7/10

          ক্র্যাক থিম ব্যবহার করব না

          10/10

            Pros

            • যথেষ্ট দরকারি একটা স্ট্র্যাটেজি
            • ভুল করেছি আর শিখেছি
            • প্রতিমাসে এভারেজ $100+ আয়
            • ক্র্যাক থিম ব্যবহার করব না
            • অনুপ্রেরণা

            Cons

            • Project ভেস্তে যেতে পারে
            • কিছুদিন দিন পর পর সাইট ডাউন থাকে
            • ভাল লাগাটা বেশীদিন থাকল না
            • Spam Score চেক করি নি
            • Expired Domain সম্পর্কে ধারনা থাকলেও ওত ভাল ধারনা ছিল না

            Leave a Reply

            Your email address will not be published. Required fields are marked *